Apache Tapestry একটি Event-Driven Programming (EDP) মডেল অনুসরণ করে, যেখানে অ্যাপ্লিকেশনটির কার্যকলাপ বিভিন্ন ইভেন্টের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। এই ইভেন্টগুলির মাধ্যমে ইউজার ইন্টারঅ্যাকশন, ডেটা সাবমিশন, এবং অন্যান্য কার্যক্রম পরিচালিত হয়। Tapestry এর Event Lifecycle এবং Event Processing ব্যবস্থার মাধ্যমে আপনি সহজে ওয়েব অ্যাপ্লিকেশনে ইভেন্ট হ্যান্ডলিং এবং প্রসেসিং করতে পারেন।
এই টিউটোরিয়ালে, আমরা Tapestry Event Lifecycle এবং Event Processing পদ্ধতি বিস্তারিতভাবে আলোচনা করব।
Tapestry-তে ইভেন্ট লাইফসাইকেল এর মধ্যে বিভিন্ন স্টেপ থাকে, যার মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশনটি ইউজারদের আউটপুট তৈরি করার জন্য প্রক্রিয়া সম্পন্ন করে। ইভেন্ট লাইফসাইকেল মূলত একটি ইভেন্ট ট্রিগার করার মাধ্যমে শুরু হয়, যা পরবর্তী স্টেপগুলির মাধ্যমে প্রক্রিয়া চলে এবং শেষে ইউজারকে রেসপন্স প্রদান করা হয়।
onSuccessFromFormName()
বা onClick
এর মতো মেথড কল হতে পারে।Tapestry-তে ইভেন্ট প্রসেসিং একটি ইভেন্ট হ্যান্ডলারের মাধ্যমে হয়, যা Tapestry এর জন্য গুরুত্বপূর্ণ। যখন একটি ইভেন্ট ঘটে, তখন এটি সাধারণত সংশ্লিষ্ট Java ক্লাসের মেথড দ্বারা প্রক্রিয়া করা হয়।
Tapestry-তে একটি ইভেন্ট সাধারণত একটি মেথড দ্বারা হ্যান্ডল করা হয়। এই মেথডগুলো on<EventName>
ফর্ম্যাটে থাকে এবং নির্দিষ্ট ইভেন্টের জন্য কল হয়।
ধরা যাক, আপনি একটি লগইন ফর্ম তৈরি করেছেন যেখানে ব্যবহারকারীরা username এবং password প্রদান করবে। এবং ফর্মটি সাবমিট করার পর, Tapestry তার নির্দিষ্ট ইভেন্ট হ্যান্ডলিং মেথড কল করবে।
<html xmlns:t="http://tapestry.apache.org/schema/tapestry_5_3.xsd">
<head>
<title>Login</title>
</head>
<body>
<h2>Login</h2>
<t:form t:id="loginForm">
<t:label value="Username" for="username" />
<t:textfield t:id="username" value="username" />
<t:label value="Password" for="password" />
<t:passwordfield t:id="password" value="password" />
<t:button t:id="loginButton" value="Login" />
</t:form>
</body>
</html>
package com.example.pages;
import org.apache.tapestry5.annotations.Property;
import org.apache.tapestry5.annotations.OnEvent;
public class Login {
@Property
private String username;
@Property
private String password;
// Event handler for login button click
@OnEvent(value = "submit", component = "loginButton")
public Object onLogin() {
if ("admin".equals(username) && "password".equals(password)) {
return Home.class; // Redirect to home page if login is successful
} else {
return Login.class; // Stay on login page if credentials are incorrect
}
}
}
এখানে:
@OnEvent
অ্যানোটেশন ব্যবহার করা হয়েছে, যা "submit" ইভেন্টটি loginButton থেকে গ্রহন করে onLogin() মেথডকে কল করবে।on<EventName>
ফর্ম্যাটে তৈরি হয়। উদাহরণস্বরূপ, onSuccessFromForm অথবা onClick।Tapestry-তে Event-Driven Programming একটি গুরুত্বপূর্ণ ধারণা, যা আপনাকে ইভেন্টের মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশনের কার্যকলাপ পরিচালনা করতে সহায়তা করে। Event Lifecycle এর মধ্যে ইভেন্ট গ্রহন থেকে শুরু করে, তার প্রসেসিং এবং রেন্ডারিং পর্যন্ত সমস্ত ধাপ অন্তর্ভুক্ত থাকে। Tapestry এর Event Processing একটি ইভেন্ট হ্যান্ডলার মেথডের মাধ্যমে সম্পন্ন হয়, যেখানে ইউজার ইন্টারঅ্যাকশন (যেমন ফর্ম সাবমিশন বা বাটন ক্লিক) ব্যবহার করে অ্যাপ্লিকেশনের কার্যকলাপ পরিচালিত হয়। Tapestry এ @OnEvent
অ্যানোটেশন এবং ইভেন্ট মেথডের মাধ্যমে সহজেই ইভেন্ট হ্যান্ডলিং করা যায়।
Read more